ব্যক্তিগত ছবি হাতিয়ে নিচ্ছে মোবাইল মেরামতকারী

Scream
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মেরামত করতে দেওয়া মোবাইল থেকে শতশত নারীর ব্যক্তিগত ছবি চুরি করে নিয়েছে একটি প্রতারক চক্র। এমন একটি প্রতারক চক্রের দু’জনকে গ্রেফতার করেছে র্যাব। তাদের কাছ থেকে অন্তত ১৫ হাজারের বেশি নারীর ব্যক্তিগত ছবি উদ্ধার করা হয়েছে।
র‌্যাব ৩ এর একটি দল গত রবিবার রাজধানীর শাহবাগ থেকে মো. আলামিন শেখ ওরফে সবুজ (২৬) ও গোপালগঞ্জ থেকে শাহাদাত হোসেন মধু (২৫) নামে প্রতারক চক্রের এ দু’জনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত দুজনই মোবাইল মেরামতের কাজ করে। তারা গ্রাহকদের (কাস্টমার) মোবাইল থাকা ইমোসহ বিভিন্ন অ্যাপস থেকে কৌশলে এসব ছবি নিতো বলে র্যামবকে জানিয়েছে।
মোবাইল থেকে যেভাবে ছবি হাতিয়ে নেওয়া হয়
কোনও ব্যক্তি যখন তাদের নষ্ট মোবাইল ফোন নিয়ে সার্ভিসিংয়ের দোকানে যায় তখন মেরামতকারী প্রতারক চক্রটি ওই মোবাইল থেকে সব তথ্য ও ছবি তাদের ব্যক্তিগত কম্পিউটার বা ল্যাপটপে স্থানান্তর করে। গ্রাহকের মোবাইলে ইমো অ্যাকাউন্ট থাকলে প্রথমে তার মিরর কপি তাদের মোবাইলে ইনস্টল করে নেওয়া হয়। ভিকটিমের নাম্বার দিয়ে প্রতারক চক্রের নিজস্ব মোবাইলে নতুন ইমো অ্যাকাউন্টের রিকোয়েস্ট পাঠালে ওই রিকোয়েস্টের বিপরীতে ভিকটিমের মোবাইল ফোনে ইমোর ভেরিফিকেশন কোড আসে। তা সঙ্গে সঙ্গে প্রতারক চক্রের মোবাইলে স্থাপন করে এবং ভিকটিমের মোবাইলের মেসেজ অপশন থেকে ভেরিভিকেশন কোড মুছে ফেলে। এর ফলে একই সময়ে একটি ইমো অ্যাকাউন্ট দুইটি মোবাইলে চলমান থাকে।
এর মধ্য দিয়ে প্রতারকরা ভিকটিমের ইমোর সব কার্যকলাপ ফলো করা এবং একান্ত গোপনীয় আলাপচারিতা, ছবি গোপনে ডাউনলোড করতো। পরবর্তীতে এর বিনিময়ে টাকা আদায় ও ভিকটিম অফলাইন থাকলে তার ইমো থেকে নিকটাত্মীয়, বন্ধু-বান্ধবদের সঙ্গে আলাপচারিতা করত।
যাদের মোবাইল টার্গেট করা হয়
গ্রেফতারকৃত দু’জন প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবের কাছে স্বীকার করেছে উঠতি বয়সের তরুণী, প্রবাসী এবং প্রবাসীদের নিকটাত্মীয় তাদের টার্গেট করে এই চক্রটি। নারীদের স্মার্টফোনের তথ্য নিয়ে তারা যাচাই-বাছাই করে। যারা মোবাইল অ্যাপসে একান্ত ব্যক্তিগত আলাপ-আলোচনা ও ভিডিও কলে কথা বলেন তাদের ইমোর মিরর কপিতে নিয়মিত অনুসরণ করে। এরপর ওইসব আলাপচারিতার ভিডিও ও স্থিরচিত্র তারা সংরক্ষণ করত।
গ্রেফতারকৃতরা যারা
শাহাদত হোসেন মধু দীর্ঘ ১০ বছর মোবাইল মেরামতের কাজ করে। গোপালগঞ্জের মকসুদপুর থানার দিগনগর বাজারে তার ‘মধু কম্পিউটার্স’ নামে একটি মোবাইল মেরামতের দোকান রয়েছে। বিভিন্ন সময় তার দোকানে আসা ব্যক্তিদের মোবাইল ফোন মেরামতের নামে সে তাদের ব্যক্তিগত তথ্য, ছবি ও ইমো অ্যাকাউন্ট হাতিয়ে নিত। পরে তা ঢাকায় অবস্থানরত তার বন্ধু আল আমিন শেখ সবুজকে দিতো।
এরপর আল আমিন শেখ সবুজ কৌশলে ওই ইমো অ্যাকাউন্টের সহায়তায় আরও অনেকের ইমো অ্যাকাউন্ট হ্যাক করত। পরবর্তীতে অ্যাকাউন্টের গোপন তথ্য ও ব্যক্তিগত ছবি ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে মোটা অংকের টাকা আদায় করত। তাদের দু’জনের বাড়িই গোপালগঞ্জে।
যা উদ্ধার করা হয়েছে
গ্রেফতার দু’জনের কাছ থেকে একটি ল্যাপটপ, একটি কম্পিউটার, নয়টি মোবাইল ফোন, প্রচুর পর্নো ভিডিও এবং শতাধিক নারীর প্রায় ১৫ হাজার একান্ত ব্যক্তিগত ছবি উদ্ধার করা হয়েছে।
র্যাবের বক্তব্য
র‌্যাব ৩ এর অধিনায়ত লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বলেন, ‘আমরা ভিকটিমদের অভিযোগ পেয়ে তদন্ত শুরু করি। এরপর তাদের গ্রেফতার করি প্রাথমিকভাবে তারা সবকিছু স্বীকার করেছে। এরা অনেককে ভয়ভীতি দেখিয়ে প্রতিমাসে নিয়মিত টাকা নিতো।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সমাজ ও রাজনীতি

শিল্প-সাহিত্য

ক্রীড়া

এবার আকাশে ওড়ার পালা

ফুটবলে আশার আলো মেয়েরা। সেই আলোটা দেখাচ্ছে কৃষ্ণা-সানজিদারা।…

ফিচার

সৌদি মরুভূমিতে বাংলাদেশিদের মরুদ্যান

মরুভূমির দেশ সৌদি আরব। ঊষর মরুর ধূসর বুকেই কিনা গড়ে উঠেছে বাংলাদেশের সবুজের জয়গান! মরুভূমির ধুলাবালির মাঝে গড়ে উঠছে কৃষিখামার।…

বিনোদন

মা হচ্ছেন সুনিধি চৌহান

সোমবার ছিল বলিউড গায়িকা সুনিধি চৌহানের ৩৩তম জন্মদিন। আর এদিনই জানালেন খুশির খবরটি, মা হতে চলেছেন এই গায়িকা। সম্প্রতি সুনিধি…

বাজার ও অর্থনীতি

সঞ্চয়পত্র বিক্রিতে সরকারের রেকর্ড

সরকারের সঞ্চয়পত্র বিক্রি রেকর্ড ছাড়িয়েছে। সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে ৫২ হাজার ৩২৭ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি করেছে সরকার, যা এ…

রাজধানী

বইয়ের জগৎ

An error occured during creating the thumbnail.

রাতের প্রতিপক্ষ একটি বাতি

অনাত্মীয় সুতোদোর টানাপোড়েনে তৈরি যে ঘনবদ্ধ কাপড় তা আপনার দেহকে ডেকে রাখবে সত্যি কিন্তু মনের আবেগকে না। অন্যের কাছে আত্মীয়হীন…

ইভেন্ট

An error occured during creating the thumbnail.

মায়ের প্রতি ভালবাসা

আজ ১৪ মে রোববার বিশ্ব মা দিবস। মা দিবস একটি সম্মান প্রদর্শন জনক অনুষ্ঠান যা মায়ের সন্মানে এবং মাতৃত্ব, মাতৃক…