একজন সফল রাষ্ট্রনায়ক : প্রণব মুখার্জি

Scream
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বৃষ্টিদিনে কাগজে মোড়ানো বই বগলদাবায় নিয়ে খালি পায়ে স্কুলে ছুটে যাওয়া গ্রামের সেই দামাল ছেলে পল্টু রাইসিনা হিলসের সফল রাষ্ট্রনায়ক হিসেবে অবসর নিচ্ছেন।

ছোটবেলার সেই আদরের পল্টু, পশ্চিমবঙ্গের বীরভূম জেলার মিরাটের গণমানুষের পল্টুদা প্রণব মুখার্জি ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে ২৫ জুলাই মেয়াদ শেষ করছেন। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় পদ রাষ্ট্রপতি। মাত্র ১৩ জন নির্বাচিত রাষ্ট্রপতি রয়েছে ভারতের, যার মধ্যে প্রণব মুখার্জি একজন। গ্রামের আর ১০টা ছেলের মতো বেড়ে ওঠা প্রণব মুখার্জি যোগ্যতার প্রমাণ দিয়ে দেশের প্রথম নাগরিকের আসনে অধিষ্ঠিত হয়েছেন। শুধু ভারতেই নয়, তিনি বিশ্বের সফল মানুষদের একজন।

রোববার ভারতের পার্লামেন্টের সেন্ট্রাল হলে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয় প্রবণ মুখার্জিকে। এদিন পার্লামেন্টে শেষবারের মতো ভাষণ দেন তিনি। পার্লামেন্টের সঙ্গে ৩৭ বছরের সম্পর্ক তার। রাজ্যসভা ও লোকসভার সদস্য হিসেবে পার্লামেন্টে প্রায় চার দশক কাটিয়েছেন প্রণব মুখার্জি। তিনি বলেন, আমি এই পার্লামেন্টেরই সৃষ্টি।

পার্লামেন্টে বিদায় ভাষণে স্মৃতির পাতা খুলে আবেগাপ্লুত হয়ে পড়লেও সংসদ সদস্যদের উদ্দেশ্যে মূল্যবান দিক নির্দেশনাও দিয়েছেন প্রণব মুখার্জি। অধ্যাদেশের অতিরিক্ত ব্যবহার না করার পরামর্শ দেন তিনি।

মুখার্জি বলেন, একই পতাকা, একই শাসন ব্যবস্থা ও একই সংবিধানের অধীনে ১২২টি ভাষাভাষির ১৩০ কোটি মানুষের দেশ ভারত। বহুত্ববাদ ও বৈচিত্র্যকে ভারতীয় গণতন্ত্রের মহান শক্তি হিসেবে অভিহিত করেন তা রক্ষার তাগিদ জানিয়ে পার্লামেন্টে বিশৃঙ্খলা সৃষ্টি করা থেকে বিরত থাকতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘পার্লামেন্টে আমার সময়ে আমি শিখেছি, এটি আলোচনা, বিতর্ক ও ভিন্নমতের স্থান। আমার মতে, বিশৃঙ্খলা বিরোধীদেরই বেশি ক্ষতি করে।’

প্রণব মুখার্জির বিদায় সংবর্ধনা উপলক্ষে পার্লামেন্টে ভাষণ দেন লোকসভার স্পিকার সুমিত্র মহাজন। বিদায়ী রাষ্ট্রপতির বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর আলোকপাত করে দেশের প্রতি তার অবদানের কথা তুলে ধরেন তিনি।

প্রণব মুখার্জি তার রাজনৈতিক গুরু ইন্দিরা গান্ধীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। ব্যক্তিত্ব গঠনে তার ভূমিকার কথা উল্লেখ করেন তিনি। ভাষণে তিনি আরো বলেন, ‘পার্লামেন্টের আমার বছরগুলোতে পি ভি নরসিমা রাওয়ের প্রজ্ঞা, অটল বিহারি বাজপেয়ীর ভাষণ, মনমোহন সিংহের স্থিতি, এল কে আদভানির পরামর্শ ও সোনিয়া গান্ধীর সমর্থন আমাকে সমৃদ্ধ করেছে।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরামর্শ ও সহযোগিতার কথাও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, প্র্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও এইচ ডি দেব গৌড়া, কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী ও সহসভাপতি রাহুল গান্ধী এবং কেন্দ্রীয় মন্ত্রী ও সংসদ সদস্যরা।

প্রণব মুখার্জি সম্পর্কে কিছু তথ্য
১৯৩৫ সালের ১১ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের (তৎকালীন বাংলা) বীরভূম জেলার মিরাটে কুলীন ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা কিংকর মুখোপাধ্যায় ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের সক্রিয় কর্মী ও ভারতীয় কংগ্রেসের প্রতিনিধি হিসেবে পশ্চিমবঙ্গ আইন পরিষদের সদস্য (১৯৫২-১৯৬৪)। তার মায়ের নাম লক্ষ্মী।

বীরভূমের সুরি বিদ্যাসাগর কলেজ শেষ করে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাসে এমএ এবং আইন বিষয়ে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ডাক ও টেলিগ্রাফ বিভাগের উপ-মহাহিসাবরক্ষকের কার্যালয়ে উচ্চমান করোনিক হিসেবে কর্মজীবন শুরু করলেও ১৯৬৩ সালে চব্বিশ পরগনায় বিদ্যাসাগর কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগ দেন। তিনি দেশের ডাক পত্রিকার সাংবাদিক হিসেবেও কাজ করতেন।

১৯৬৯ সালে রাজনীতিতে প্রবেশ করেন প্রণব মুখার্জি। ওই বছর মেদেনিপুরে এক স্বতন্ত্র প্রার্থী ভি কে কৃষ্ণ মেননের উপনির্বাচনে সফল ক্যাম্পেইন চালানোর পর তিনি তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নজরে পড়েন। আর পেছনে তাকাতে হয়নি। নিষ্ঠা, সততা ও পরিশ্রমের জোরে ধাপে ধাপে রাজনৈতিক সিঁড়ি পাড়ি দিয়ে শেষ পর্যন্ত সর্বোচ্চ সিঁড়ি রাষ্ট্রপতি ভবনের অধিপতি হয়েছেন।

রাজনীতি ও সরকার পরিচালনায় এত বেশি অভিজ্ঞতার অধিকারী মানুষ ভারতের রাজনীতিতে খুবই কম। যে কারণে প্রণব মুখার্জিকে বলা হয়, ‘ম্যান অব অল সিজনস’। বিশ্বের সফল ব্যক্তিদের কাতারে তার নামটি সমুজ্জ্বল থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সমাজ ও রাজনীতি

শিল্প-সাহিত্য

ক্রীড়া

এবার আকাশে ওড়ার পালা

ফুটবলে আশার আলো মেয়েরা। সেই আলোটা দেখাচ্ছে কৃষ্ণা-সানজিদারা।…

ফিচার

সৌদি মরুভূমিতে বাংলাদেশিদের মরুদ্যান

মরুভূমির দেশ সৌদি আরব। ঊষর মরুর ধূসর বুকেই কিনা গড়ে উঠেছে বাংলাদেশের সবুজের জয়গান! মরুভূমির ধুলাবালির মাঝে গড়ে উঠছে কৃষিখামার।…

বিনোদন

মা হচ্ছেন সুনিধি চৌহান

সোমবার ছিল বলিউড গায়িকা সুনিধি চৌহানের ৩৩তম জন্মদিন। আর এদিনই জানালেন খুশির খবরটি, মা হতে চলেছেন এই গায়িকা। সম্প্রতি সুনিধি…

বাজার ও অর্থনীতি

সঞ্চয়পত্র বিক্রিতে সরকারের রেকর্ড

সরকারের সঞ্চয়পত্র বিক্রি রেকর্ড ছাড়িয়েছে। সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে ৫২ হাজার ৩২৭ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি করেছে সরকার, যা এ…

রাজধানী

বইয়ের জগৎ

An error occured during creating the thumbnail.

রাতের প্রতিপক্ষ একটি বাতি

অনাত্মীয় সুতোদোর টানাপোড়েনে তৈরি যে ঘনবদ্ধ কাপড় তা আপনার দেহকে ডেকে রাখবে সত্যি কিন্তু মনের আবেগকে না। অন্যের কাছে আত্মীয়হীন…

ইভেন্ট

An error occured during creating the thumbnail.

মায়ের প্রতি ভালবাসা

আজ ১৪ মে রোববার বিশ্ব মা দিবস। মা দিবস একটি সম্মান প্রদর্শন জনক অনুষ্ঠান যা মায়ের সন্মানে এবং মাতৃত্ব, মাতৃক…