দ্বিতীয় চালানে এল ২৭ হাজার মেট্রিক টন চাল

Scream
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

ভিয়েতনাম থেকে সরকারের আমদানি করা চালের দ্বিতীয় চালানে ২৭ হাজার মেট্রিক টন চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। এর আগে গত ১৩ জুলাই প্রথম চালানে ২০ হাজার মেট্রিক টন চাল বন্দরে এসে পৌঁছায়।
সোমবার সকালে ভিয়েতনাম থেকে আসা জাহাজ ‘এমভি প্যাক্স’ বন্দরের বহির্নোঙরে পৌঁছায় বলে খাদ্য অধিদপ্তরের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম জানান।
তিনি বলেন, ‘আগের চালানে আসা ২০ হাজার মেট্রিক টন চালের খালাস চলছে। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে আমরা দ্রুতই নতুন চালানের চাল খালাস শুরু করব।’ চালের তৃতীয় চালানটি আগামী ২২ জুলাই দেশে পৌঁছাতে পারে বলেও জানান তিনি।
সর্বশেষ ২০১১-১২ সালে ভিয়েতনাম থেকে আড়াই লাখ টন চাল আমদানি করেছিল সরকার। তবে ধান উত্পাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করায় এর পর বেশ কয়েক বছর আর সরকারি পর্যায়ে চাল আমদানি করতে হয়নি। চাল আমদানি নিরুত্সাহিত করতে ২০১৫ সালের ডিসেম্বরে আমদানিতে শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করে সরকার। পাশাপাশি রেগুলেটরি ডিউটি যোগ হয় আরো ৩ শতাংশ। এতে মোট শুল্ক দাঁড়ায় ২৮ শতাংশ। ফলে এ সময়ে চাল আমদানি প্রায় বন্ধ হয়ে যায়।
কিন্তু এবছর হাওড়ের জেলাগুলোয় আগাম বন্যার কারণে বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়। পাশাপাশি খাদ্যবান্ধব কর্মসূচিতে বিতরণ করা হয় সাড়ে সাত লাখ টন চাল।
এরফলে ভিয়েতনাম থেকে আড়াই লাখ টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন করে সরকার। মন্ত্রিসভা কমিটির বৈঠকে দরপত্র ছাড়াই ৯০৮ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে সরকারি পর্যায়ে এ আমদানি প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এই আড়াই লাখ টন চালের মধ্যে দুই চালানে মোট ৪৭ হাজার মেট্রিক টন দেশে পৌঁছাল।
ভিয়েতনাম থেকে প্রতি টন ৪৭০ ডলার হিসেবে ১৯৫ কোটি ৫ লাখ টাকায় ৫০ টন সিদ্ধ চাল আমদানি করা হবে। আর ৪৩০ ডলার দরে আরো ২ লাখ টন আতপ চাল আমদানিতে ব্যয় হবে ৭১৩ কোটি ৮০ লাখ টাকা। এ চালের ৬০ শতাংশ চট্টগ্রাম বন্দর দিয়ে এবং বাকি ৪০ শতাংশ মংলা বন্দর দিয়ে সরবরাহ করবে ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ভিনাফুড টু।
খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত বছর এপ্রিলে সরকারি গুদামগুলোয় সাড়ে সাত লাখ টনের বেশি চাল মজুদ থাকলেও বর্তমানে তা ১ লাখ ৯৩ হাজার টনে নেমে এসেছে। এ অবস্থায় চালের বাজার নিয়ন্ত্রণে সরকারিভাবে মোট ছয় লাখ টন চাল আমদানির পরিকল্পনা করে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সমাজ ও রাজনীতি

শিল্প-সাহিত্য

ক্রীড়া

এবার আকাশে ওড়ার পালা

ফুটবলে আশার আলো মেয়েরা। সেই আলোটা দেখাচ্ছে কৃষ্ণা-সানজিদারা।…

ফটো গ্যালারি

বাবু বরকতউল্লাহ'র ফটোগ্রাফি

ভিডিও গ্যালারি

ফিচার

সৌদি মরুভূমিতে বাংলাদেশিদের মরুদ্যান

মরুভূমির দেশ সৌদি আরব। ঊষর মরুর ধূসর বুকেই কিনা গড়ে উঠেছে বাংলাদেশের সবুজের জয়গান! মরুভূমির ধুলাবালির মাঝে গড়ে উঠছে কৃষিখামার।…

বিনোদন

বাংলাদেশি মেয়েরা হবে মিস ওয়ার্ল্ড!

এবার বাংলাদেশি মেয়েরা অংশগ্রহণ করতে যাচ্ছে মিস ওয়ার্ড প্রতিযোগিতায়। চলতি বছর ১৮ নভেম্বর চীনে অনুষ্ঠিত হতে যাওয়া ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতার…

বাজার ও অর্থনীতি

সঞ্চয়পত্র বিক্রিতে সরকারের রেকর্ড

সরকারের সঞ্চয়পত্র বিক্রি রেকর্ড ছাড়িয়েছে। সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে ৫২ হাজার ৩২৭ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি করেছে সরকার, যা এ…

রাজধানী

বইয়ের জগৎ

রাতের প্রতিপক্ষ একটি বাতি

অনাত্মীয় সুতোদোর টানাপোড়েনে তৈরি যে ঘনবদ্ধ কাপড় তা আপনার দেহকে ডেকে রাখবে সত্যি কিন্তু মনের আবেগকে না। অন্যের কাছে আত্মীয়হীন…

ইভেন্ট